সরকারের ঘোষিত বাজেট বাস্তবতা বিবর্জিত -- এলডিপি - amarkhobor24.com

শিরোনাম

Home Top Ad


Friday, June 12, 2020

সরকারের ঘোষিত বাজেট বাস্তবতা বিবর্জিত -- এলডিপি



গাজী আল মামুনঃ সরকারের ঘোষিত বাজেটকে বাস্তবতা বিবর্জিত ও দুর্নীতিকে প্রশয় দেওয়া হয়েছে বলে মন্তব্য করেছেন ২০ দলীয় জোট শরিক লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি সভাপতি আবদুল করিম আব্বাসী ও মহাসচিব শাহাদাত হোসেন সেলিম।

শুক্রবার (১২ জুন) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে নেতৃদ্বয় এ মন্তব্য করেন।

তারা বলেন, এবারের বাজেটে যে প্রক্রিয়ায় কালো টাকা সাদা করার সুযোগ দেওয়া হয়েছে, তাতে দুর্নীতির ধারা চলমান রাখার চেষ্টা রয়েছে। এটি সম্পূর্ণ বাস্তবতা-বিবর্জিত ও উচ্চাকাঙ্খী একটি গতানুগতিক বাজেট। জিডিপির প্রবৃদ্ধি দেখানোর মাধ্যমে অর্থনৈতিক উন্নয়ন প্রমান করতে করতে পাঁচ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট দেওয়া হয়েছে, যার মধ্যে এক লাখ ৯০ হাজার কোটি টাকার ঘাটতি রয়েছে।

করোনা দুর্যোগে আক্রান্ত খাতগুলো যতটা আলোচনায় এসেছে বাজেটে ততটা মনোযোগ পায়নি বলে অভিযোগ করে নেতৃদ্বয় বলেন, বাস্ততাকে বিবেচনায় না নিয়ে প্রবৃদ্ধি বেশি দেখানোর প্রবণতা বাজেট বাস্তবায়নকে প্রশ্নবিদ্ধ করেছে। উচ্চ আয়ের ক্ষেত্রে গত বাজেটে ৩০ শতাংশ কর ধার্য করা ছিল। এবার সেটা কমিয়ে ২৫ শতাংশ করা হয়েছে। অথচ মাসে ২৫ হাজার টাকার ওপরে আয় করলে তাকে করের আওতায় আনা হয়েছে, যা সম্পূর্ণ অবাস্তব।

এলডিপি নেতৃদ্বয় আরো বলেন, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ‘সাধারণ ছুটির’ মাধ্যমে বিলম্বিত ও উদ্যমহীন পদক্ষেপের কারণে অর্থনীতি পুরোপুরি বাধাগ্রস্ত হয়েছে। একইসঙ্গে জনস্বাস্থ্যের উদ্দেশ্য অর্জনে ব্যর্থতা এসেছে। ব্যবসা, শিল্প ও বাণিজ্য কার্যত স্থবির হয়ে পড়ায় বেড়েছে বেকারত্ব। সরকারের ব্যর্থতা ও দুর্নীতিগ্রস্ত ত্রাণ বিতরণ অনাহারের মুখে থাকা মানুষের দুর্ভোগ লাঘবে ব্যর্থ হয়েছে।

তারা বলেন, বিদেশে কর্মরত আমাদের প্রায় ৪০ লাখ শ্রমিকের ভাগ্য অনিশ্চিত। কারণ, তেলের দরপতনে তেল রফতানিকারক দেশের অর্থনীতিতেও পড়েছে প্রভাব। সাম্প্রতিক রেমিটেন্সের চাঙ্গাভাব সতর্কতার সঙ্গে পর্যালোচনা করা উচিত। চাকরি হারানো শ্রমিকদের বিকল্পভাবে প্রতিষ্ঠার কোন দিক নির্দেশনা নেই বাজেটে।

নেতৃদ্বয় বলেন, দেশের মানুষের স্বাস্থ্য ও সামাজিক নিরাপত্তা খাতে সবচেয়ে বেশি অগ্রাধিকার দেয়ার কথা, সেগুলোকে বঞ্চিত করে অন্য প্রকল্পে টাকা বরাদ্দের মানে হলো 'দুর্নীতির ধারা অব্যাহত রাখার'ই নামান্তর মাত্র।

No comments:

Post a Comment

Pages