সৌদি আরবে নতুন করে সংক্রমণ বাড়ছে! উদ্বিগ্ন সরকার স্বাস্থ্যবিধি অমান্যকারীদের কঠোর হুঁশিয়ারি - amarkhobor24.com

শিরোনাম

Home Top Ad


Tuesday, June 9, 2020

সৌদি আরবে নতুন করে সংক্রমণ বাড়ছে! উদ্বিগ্ন সরকার স্বাস্থ্যবিধি অমান্যকারীদের কঠোর হুঁশিয়ারি



গাজী আল মামুন সৌদি আরব প্রতিনিধিঃ
সৌদি আরবে বৈশ্বিক মহা'মা'রি করো'নাভাইরাসে গত ২৪ ঘণ্টায় আ'ক্রা'ন্ত হয়েছে ৩ হাজার ৩৬৯ জন। মোট আ'ক্রা'ন্ত ১০৫২৮৩। আজ মা'রা গেছে ৩৪ জন। এখন পর্যন্ত মা'রা গেছে ৭৪৬ জন। নতুন করে সুস্থ হয়েছে ১ হাজার ১৭৫ জন। সর্বমোট সুস্থ হয়েছে ৭৪ হাজার ৪২৪ জন।


সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে। জানা গেছে, ভাইরাসটিতে সংক্রমিত হয়ে চিকিৎসাধীন অবস্থায় আছেন ২৬ হাজার ৪০২ জন, তার মধ্যে ১ হাজার ৪৮৪ জন সংকটাপন্ন অবস্থায় আছেন। আ'ক্রা'ন্ত প্রদেশগু'লোর মধ্য সবচেয়ে বেশি রাজধানী রিয়াদে ৯০০ জন, এরপর বন্দর নগরী জেদ্দায় ৫৭২ জন, মক্কা মুকাররমায় ২৭৯ জন, ম'দিনা মুনাওয়ারায় ১৭০ জন, দাম্মাম ১৪৯ জন, হুফুফ ১৪৪ জন। আল ক্বাতিপ ১২১ জন, আল খোবার ৮৬ জন, তায়েফ ৭৬ জন।

এছাড়া আল মুমবারজ ৫৩ জন, আল মুজাহা'মিয়াহ ৫১, জুবাইল ৪৯ জন, খামিস মুশাইত ৪৭ জন, জাহারান ৩৬ জন, দিরিয়াহ ২৮ জন, বুরাইদা ২৬ জন, আহাদ রুপাইদাহ ২৪ জন, আবহা ১৯ জন, আল খারজ ১৮ জন, হুতা বনিতামিম ১৭ জন, আল জুপর ১৪ জন, সাফওয়া১৩ জন, জিজান ১৩ জন, নাজরান ১০ জন।

আরও কিছু প্রদেশে কয়েক জন করে নতুন আ'ক্রা'ন্তের খবর পাওয়া গেছে। এদিকে দিন দিন ভাইরাসটির প্রকো'প দেশটিতে বেড়ে চলেছে। যদিও কিছু দিন আ'ক্রা'ন্তের সংখ্যা একটু কম ছিল ইদানিং আবার বেড়ে চলেছে। তবে মোট আ'ক্রা'ন্ত থেকে সুস্থ হওয়ার সংখ্যা বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, করো'নাভাইরাসের বিস্তার ঠেকাতে জনসম্মুখে অবশ্যই সবার মাস্ক পরা উচিত।

এর আগে সুস্থ মানুষের মাস্ক না পরলেও চলবে বলে জানালেও এখন আবার বলছে মাস্ক না পরে বাইরে চলাচল করা যাব'ে না। এদিকে, সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেয়া বিবৃতিতেও উল্লেখ করা হয়, ঘরের বাইরে অবস্থানকালীন মুখে মাস্ক ব্যবহার না করলে ১ হাজার সৌদি রিয়াল জরিমানা করা হবে। মাস্ক ব্যবহারের নিয়ম বুঝিয়ে দিয়েছে স্বাস্থ্য বিভাগ।

সৌদি সরকারের আইন অমান্য করলে যে পরিমাণ জরিমানা গু'নতে হবে- ১. ১০ হাজার সৌদি রিয়াল- বাসায়, গেস্ট বা ফার্ম হাউসে এক পরিবারের ৫০ জনের বেশি মানুষ জমায়েত হলে। যদি তারা একই পরিবারের সদস্য না হন। ২. ১৫ হাজার সৌদি রিয়াল- পারিবারিক জমায়েত ছাড়া কেউ যদি বাসার ভেতরে, গেস্ট বা ফার্ম হাউসে, ক্যাম্প বা শ্যালেতে বা খোলা জায়গায় ৫০ জনের অধিক মানুষের জমায়েত করে। এটি একই এলাকার অধিবাসী সবার জন্যই প্রযোজ্য।


৪০ হাজার সৌদি রিয়াল- কোনো বিশেষ উপলক্ষ যেমন বিবাহ, শোকসভা, পার্টি, সেমিনার ইত্যাদিতে ৫০ জনের অধিক লোক জমায়েত হলে ৪. ৫০ হাজার সৌদি রিয়াল- শ্রমিকরা যদি কোনো প্রকার গণজমায়েত করে সেটা কোনো বাসা বা নির্মাণাধীন ভবন অথবা রেস্টহাউজ বা ফার্মই হোক না কেন। ৫. ৫ হাজার সৌদি রিয়াল- শপিংমলে কোনো কিছু ক্রয় করতে এসে সামাজিক দূরত্ব বজায় না রাখলে ক্রেতাদের বা দোকান কর্মচারীদের এই জরিমানা করা হবে।

যদি কোনো অফিস বা ব্যবসা প্রতিষ্ঠানে মাস্কহীন কোনো কর্মচারীকে কাজ করতে দেখা যায় এবং ওই প্রতিষ্ঠানের ফ্লোর যদি নিয়মিত জীবাণুনাশক দিয়ে পরিষ্কার না করা হয় এবং সেখানে কর্মচারী বা ক্রেতা প্রবেশের আগে যদি তাপমাত্রা পরিমাপের ব্যবস্থা না থাকে তাহলে ওই প্রতিষ্ঠানকে ১০ হাজার রিয়াল জরিমানা করা হবে।

৭. ২য় বারের মতো আইন ভ''ঙ্গকারীদের দ্বিগু'ণ জরিমানা করা হবে। সেটি যদি কোনো প্রাইভেট অফিস হয় তাহলে তিন মাসের জন্য নি'ষি'দ্ধ করা হবে। ৩য় বারের মতো ল'ঙ্ঘন করা হলে দ্বিতীয় বারের দ্বিগু'ণ জরিমানা এবং প্রতিষ্ঠানের মালিককের বিরু'দ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। ৮. এছাড়া ঘরের বাইরে মাস্ক পরিধান না করলে ১ হাজার রিয়াল জরিমানা করা হবে।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সামাজিক দূরত্ব নিশ্চিত করার জন্যই এ রকম কঠোর পদ'ক্ষেপ নিতে বাধ্য হয়েছেন তারা। সামাজিক দূরত্ব বজায় না রাখলে বর্তমানে যেব অফিস আ'দালত খুলে দেওয়া হয়েছে এ রকম পরিস্থিতিতে মহা'মা'রি কোভিড-১৯ আরও মা'রাত্মক আকার ধারণ করবে।

No comments:

Post a Comment

Pages