নাইজেরিয়ায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে কর্মসংস্থান ও শ্রমমন্ত্রী মোহাম্মদ বিন ওমর মারা গেছেন। দেশটির সরকারি টেলিভিশনের এক ঘোষণায় এ কথা বলা হয়েছে।

সরকারি টেলিভিশন টেলি সাহেলের খবরে বলা হয়েছে, এটি এমনই এক ভয়ংকর রোগ যা মন্ত্রী মোহাম্মদ বিন ওমরের (৫৫) প্রাণ কেড়ে নিল। গতকাল মঙ্গলবার তিনি মারা গেছেন বলে জানা গেছে।

এই খবর ঘোষণার আগে টেলিভিশনে মন্ত্রীর সম্প্রতি করা একটি বার্তা প্রচার করা হচ্ছিল। যেখানে তিনি শ্রমিকদের প্রতি নিজেদের রক্ষার আহ্বান জানিয়ে বলছেন, ‘কোভিড-১৯ একটি বাস্তবতা। এটি মারাত্মক। এটি খুনি। এটি আলোর গতিতে ছড়ায়।’ তিনি আরো বলেছেন, ‘এই ভাইরাসকে বিদায় জানাতে আমরা আমাদেরকে নিয়ন্ত্রণ করবো। ভাইরাসটিকে ধ্বংস করার একমাত্র অস্ত্র শৃঙ্খলা।’

বিন ওমর ১৯৬৫ সালের ১ জানুয়ারি জন্মগ্রহণ করেন। তিনি সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি (পিএসডি)’র নেতৃত্বে ছিলেন। প্রেসিডেন্ট মোহাম্মাদু ইউসুফুর ডেমাক্রেসি এন্ড সোশালিজমের সঙ্গে পিএসডি’র জোট গঠন করা হয়।
এদিকে, নাইজারে ৭৫৫ জন করোনায় আক্রান্ত হয়েছে। মারা গেছে ৩৭ জন।

দেশটিতে ইতোমধ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে। বন্ধ করে দেয়া হয়েছে সীমান্ত। এছাড়া স্কুল ও প্রার্থনাগার বন্ধ রাখা হয়েছে। দেশের বাদবাকী অংশের সাথে রাজধানীকে বিচ্ছিন্ন রাখা হয়েছে।