তিন ধাপে পর্যায়ক্রমে সবকিছু স্বাভাবিক হচ্ছে সৌদি আরবে - amarkhobor24.com

শিরোনাম

Home Top Ad


Wednesday, May 27, 2020

তিন ধাপে পর্যায়ক্রমে সবকিছু স্বাভাবিক হচ্ছে সৌদি আরবে

আল মামুন সৌদি আরব প্রতিনিধিঃ
ঈদের ছুটিতে ২৪ ঘণ্টার কারফিউ শেষ হবে আগামী ২৭ মে সৌদি আরবে। ২৮ মে থেকে তিন ধাপে পর্যায়ক্রমে সবকিছু স্বাভাবিক করার ঘোষণা দিয়েছে সৌদি সরকার জানিয়েছেন সৌদি গেজেট। 
প্রথম ধাপে শপিং মল রেস্টুরেন্ট সকাল ছয়টা থেকে বিকাল তিনটা পর্যন্ত খোলা থাকবে। এবং ব্যক্তিগত গাড়ি চলাচল করতে পারবে যেতে পারবে এক শহর থেকে অন্য শহরে। যা এতদিন নিষিদ্ধ ছিল। দ্বিতীয় ধাপে ৩১ মে থেকে শুধুমাত্র মক্কা শহর ব্যতীত বাকি পুরো সৌদি আরবে মসজিদ গুলো খুলে দেওয়া হবে এবং জুমার নামাজ আদায় করতে পারবেন সাধারণ মুসল্লিরা, তবে শর্ত দেওয়া হয়েছে সামাজিক দূরত্ব এবং স্বাস্থ্যবিধি মেনে সবকিছু করতে হবে। চলাচল করতে পারবে অভ্যন্তরীণ ফ্লাইট গুলো, সরকারি এবং বেসরকারি সেক্টরের সকল কোম্পানি তাদের প্রতিষ্ঠান খুলতে পারবে এবং প্রবাসী শ্রমিকরা কাজে যোগদান যোগদান করতে আর কোন ধাঁধা থাকলো না। ওমরা এবং হজের ব্যাপারে এখনো আগের মতই নিষেধাক্কা রয়েছে পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত ওমরা এবং হজ বন্ধ থাকবে। 

তৃতীয় ধাপে সবকিছু ঠিক থাকলে আগের মতই আন্তর্জাতিক ফ্লাইট সহ সব ধরনের নিষেধাজ্ঞা তুলে দিয়ে সাধারণ জীবন যাপন করতে পারবে। 

উল্লেখ্য মহামারী করোনা ভাইরাসের কারণে গত দুই মাস থেকে সৌদি আরব লকডাউন করা হয়। সংক্রমণ ঠেকাতে নানারকম পদক্ষেপ গ্রহণ করে সৌদি সরকার। কোথাও ২৪ ঘন্টা আবার কোথাও সীমিত সময়ের জন্য কারফিউ জারি করে। যার কারণে ব্যবসা বাণিজ্য চাকরি সবকিছু স্থবির হয়ে পড়ে। আবার সৌদির অর্থনীতিকে চাঙ্গা করতে ধীরে ধীরে সব কিছু খুলে দেওয়ার অনুমতি দেয় সৌদি সরকার।

No comments:

Post a Comment

Pages