মহেশখালীতে পানের দাম কমে যাওয়াতে হতাশায় পান চাষিরা - amarkhobor24.com

শিরোনাম

Home Top Ad


Saturday, May 30, 2020

মহেশখালীতে পানের দাম কমে যাওয়াতে হতাশায় পান চাষিরা

মিছবাহ উদ্দীন আরজু, মহেশখালী (কক্সবাজার) প্রতিনিধি::

মহেশখালীতে মহামারি করোনা ভাইরাসের কারণে দিন দিন কমে যাচ্ছে পানের দাম। দুই মাস আগে ও উপজেলায় প্রতি বিড়া বড় পান বিক্রি হয়েছে ৪০০ থেকে ৫০০ টাকায়। বর্তমানে প্রতি বিড়া বড় পান বিক্রি হচ্ছে ৫০ থেকে ৮০ টাকায়। আর মাঝারি ও ছোট পান বিড়া প্রতি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা।

কালারমারছড়া ইউনিয়নের পান চাষি মন্জুর আলম (৪০) এর সাথে কথা বলে জানা যায়, প্রতি সপ্তাহে তিনি পান বিক্রি করে সংসার চালাতেন। কিন্তু করোনার ভাইরাসের কারণে পানের দাম না থাকায় বিপাকে তিনি। মহেশখালী উপজেলার অন্তত ৩০ হাজার পানচাষির দুর্দিন চলছে। তিনি বলেন- একজন কামলার মজুরি ডেইলী ৭০০ থেকে ৮০০ টাকা এমনও একটি সময় গেছে পান বিক্রি করে পেয়েছি ৬০০ টাকা!

কৃষি বিভাগের তথ্য অনুযায়ী, এক বিড়া পান উৎপাদনে কৃষকের খরচ পড়ে ১০০ টাকা। সে খরচ তুলতে পারবেন কি না, এ নিয়ে শঙ্কা কৃষকদের। গত বছরেও এই এলাকার চাষিরা পান বিক্রি করে ন্যায্য মূল্য পাননি। ফলে এবারও লোকসানের আতঙ্কে ভুগছেন পানচাষিরা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, মহেশখালীতে এক হাজার ৬০০ হেক্টর জমিতে পান চাষ হচ্ছে। প্রতি হেক্টর জমিতে ১৮ টি পানের বরজ করা হয়। প্রতি বছর প্রায় ৪০ হাজার মেট্রিকটন পান উৎপাদিত হয়। আর পানের বরজের সংখ্যা প্রায় ৩০ হাজার। এ বিষয়ে জানতে চাইলে মহেশখালী উপজেলার উপ-সহকারী কৃষি অফিসার কাইছার উদ্দিন বলেন, পানের ফলন অনেক ভালো হয়েছে। কিন্তু হাটবাজারে পানের ন্যায্য দাম না পাওয়ায় স্থানীয় চাষিরা আবারও লোকসান আতঙ্কে রয়েছেন।

No comments:

Post a Comment

Pages