নিজেকে ভালোবাসলে জীবন পাল্টে যাবে ||amarkhobor24 - amarkhobor24.com

শিরোনাম

Home Top Ad


Saturday, May 23, 2020

নিজেকে ভালোবাসলে জীবন পাল্টে যাবে ||amarkhobor24

জীবন ফুলশয্যা নয় কথাটি কম বেশি সবার জানা।তা স্বত্ত্বেও জীবন সংগ্রামে সামান্য অাঘাতে আমরা দিশেহারা হয়ে পড়ি।অাশা প্রত্যাশাকে বিসর্জন দিয়ে মৃত্যুর মধ্য দিয়ে সুখ খুঁজে পেতে ব্যর্থ চেষ্ঠা করি।জগতে কেউ কাউকে সফলতার পানে এগিয়ে দেয়না।নিজের পরিশ্রম আর চেষ্ঠায় হাঁটি হাঁটি পা পা করে সফলতার পানে এগুতে হয়।জীবনকে সুন্দর,সুখী সমৃদ্ধ করতে প্রয়োজন আত্মবিশ্বাস  কঠিন মনোবল , ধর্য,আর নিরন্তন সাধনা। জীবনে ভুল করে যার পিছু নিয়ে নিজের আবেগ, অনুভূতি আর ভালোবাসার মূল্য পাওয়া যায়না তার পেছনে সময় করা ব্যয় নিস্ফল সাধনা মাত্র।যে চলে যেতে চায় তাকে বারণ করা সমীচীন নয়।হৃদয় উজাড় করে যাকে আপন করে পেতে ভালোবেসেছিলে সে যখন সেই ভালোবাসার মূল্য দিতে পারেনি বা দিতে অক্ষম তার পিছনে ছুটতে গিয়ে যৌবনের মুক্তাতুল্য সময়কে নষ্ট করা চরম বোকামি।এটাও তো হতে সে তোমার ভালোবাসার ধার ধারেনা।তোয়াক্কা করে না, তোমার ভালো,মন্দ,সুখ দুঃখের।তা স্বত্ত্বেও তার জন্য অশ্রুবিসর্জন বিবেবকবান মানুষের কাজ হতে পারে না।
যে নিজেকে ভালোবাসে সে কখনো মরীচিকার পেছনে ছুটেনা।যার মায়ায় তোমার অাঁখিতে অশ্রু সে তোমাকে দুই পয়সার মূল্য না দিয়ে সে যদি নতুন করে,নতুন প্রত্যাশায় জীবন গুছানোর স্বপ্নে নতুনজনের হাত ধরতে পারে তুমি কেন পারবেনা তার অস্থিত্ব ভুলে নতুন অালোয় নিজেকে অালোকিত করতে? জীবন কি সেই ছলনাময়ীর জন্যে থেমে থাকবে? নাকি ঘুরে দাঁড়াবে সেই বিচার তোমার বিবেক নামক অাদালতের কাছে সমর্পণ করলাম।তোমার মাঝে যদি বিবেকবোধ জাগ্রত থাকে, তাহলে উত্তর হ্যা বোধক আশা করা যায়।যার বিয়োগ বেদনায় তোমার হৃদয় হু হু করে কাঁদছে, সেই অবলা রমনী কি তোমার অশ্রুর মূল্য বুঝবে?
যাকে হারিয়ে বেঁচে থাকার সাধ ভুলে যাচ্ছ সে তো একবারও পশ্চাতে ফিরে তাকায়নি তুমি কাঁদছ কেন? তাহলে তোমার এই কান্না তো অর্থহীন। 

জীবন কি শুধু সেই ছলনাময়ী রমনী জন্যে বিলিন হয়ে যাবে? যারা তোমাকে লালন পালন করে এত বড় করেছে তাদের কথা একটুও ভাবলে না? তুমি কিসের প্রেমিক? তুমি নীতিভ্রষ্ট প্রেমিক।যে নিজেকে ভালোবাসতে জানে না সে কি করে অন্যজনকে ভালোবাসবে? আজ কেন প্রেম বিয়োগে জীবনে বিসর্জন দিতে মরিয়া? জগতে কি শুধু তোমার সুখই মূখ্য? কে ভাববে মমতাময়ী মায়ের কথা যে তোমাকে বুকের দুগ্ধ দিয়ে মানুষ করেছে।বুঝেছি প্রেম বিয়োগে তোমার হৃদয় অাঘাতে জর্জরিত। তাই বলে মা বাবার কথা ভুলে যাবে?একবার তো ভাবো আমার জীবনের সাথে আমার পরিবার জড়িত।প্রেম বিয়োগে যেমন আমি কষ্ট পাচ্ছি আমার বিয়োগে মা বাবা এর চেয়ে কোটিগুন অাঘাত পাবে।

জীবনকে বুঝতে শিখ।বিবাহপূর্ব ভালোবাসায় আবেগ আছে, বিবেক নেই।অাঘাত আছে কল্যাণ নেই। আমাদের জীবনটা আল্লাহর দান।জীবনটা বিসর্জন দিতে গেলে মা বাবার আশা,ভরসা,ভালোবাসাকে চিরতরে গলা টিপে হত্যা করা হয়।ছলনাময়ী রমনীর বিয়োগ বেদনা সইতে না পেরে আত্মহনন কে বেছে নেওয়া চরম নির্বুদ্ধিতা। এতে আল্লাহ তায়ালা নারাজ হন।যার ফলশ্রুতিতে তার স্থান চিরস্থায়ী জাহান্নাম।সেই তো প্রেমিক পুরুষ যে নিজের জীবনকে ভালোবাসতে শিখেছে।ছোট থেকে যে মা বাবা আদর যত্নে বড় করেছে তাদের সেই ঋণ কি কখনো শোধ করতে পারবে? তাদের ভালোবাসা থেকে সেই নষ্ট ভালোবাসার কষ্ট কি বেশি হয়ে গেল? তোমার মত স্বার্থপর,নির্লজ্জ,বেঈমান,নাফরমান কে হতে পারে যে ছলনাময়ী রমনীর খপ্পরে পড়ে নিজের মা বাবার কথা ভুলে যায়?

পৃথিবীর সূচনালগ্ন থেকে অাজ অব্দি যারা মা বাবা কে ভালোবেসেছে তারা ঠকেনি।ঠকেছে তারাই, যারা মা বাবাকে পশ্চাতে ফেলে নিজের সুখের কথা ভেবেছে।আমি ওদের কূপমন্ডুক বলতে দ্বিধা করবনা।সত্যকে ছেড়ে মিথ্যাকে,জীবনকে ছেড়ে মৃত্যুকে,স্বপ্নকে ছেড়ে যারা মরীচিকার পেছনে ছুটে তাদের মানুষের মত হাত,পা,চক্ষু,কর্ন,নাসিকা,মস্তক থাকা স্বত্ত্বেও  তারা চতুষ্পদী জানোয়ার থেকেও নিকৃষ্ট। যারা পুরতনকে,মিথ্যাকে,মৃত্যুকে আঁকড়ে পড়ে থাকে তারা মানুষরুপি পশু।যার রূপ লাবণ্য তোমাকে পাগল করেছে তা ক্ষণিকের।তোমার যৌবন চিরস্থায়ী নয়।যৌবন একদিন ফুরিয়ে যাবে কিন্তু যৌবনের তাড়নায় যে পাপ তুমি করেছো তা রয়ে যাবে।সবার আগে জীবনকে যে ভালোবাসতে পারে সে তার মা বাবা,দেশ,মাটি সবাইকে ভালোবাসতে পারে।যে মিথ্যা প্রেমের মোহে পড়ে জীবন বিসর্জনের চিন্তা করে সে অার যাই হোক মানুষ হতে পারেনা।

যাকে পেতে হৃদয়ের গহীনে স্বপ্ন বুনেছ তাকে ভুলে যাও।অমানিশার ঐ ঘনকালো  রজনী শেষে  প্রভাতে রক্তিসূর্য উদিত হবে।দূর হবে সব অন্ধকার।জীবন আবারো অালোকিত হবে নতুন সম্ভাবনার অালোয়।হতাশার কালোমেঘ মাথা থেকে ঝেড়ে ফেলো।ঘুরে দাঁড়াও নতুন জীবনের সন্ধ্যানে।দেখবে, স্বপ্ন গুলো রঙিন হয়ে ফিরে আসবে তোমার হাতের মুঠোয়।যারা হতাশার সাগর থেকে নিস্তার পায়নি তারা হারিয়ে গেছে কালের করালগ্রাসে। কঠিন সাধনায় এগিয়ে যাও সফলতার স্বপ্নীলভূবনে। আজ না হয় কাল,কাল না হয় পরশু স্বপ্ন পূরণ হবে ইনশাঅাল্লাহ।দৃঢ়মনোবল,ত্যাগ,পরিশ্রম আর নিরন্তন সাধনা তোমায় পৌঁছে দিবে সফলতার সোনালী পানে।সেদিন তোমার মনে থাকবেনা প্রেম বিয়োগ বেদনা।সেদিন মুখে থাকবে হাসির ঝিলিক।হৃদয়ে প্রশান্তি। জবানে বের হবে মহান আল্লাহর শুকরিয়া।

লেখকঃনুর আহমদ সিদ্দিকী

No comments:

Post a Comment

Pages