ঢাকায় লাখো মানুষের বিক্ষোভ মিছিলের খবর কি চেপে গেল মিডিয়া ? ||amarkhobor24 - amarkhobor24.com

শিরোনাম

Home Top Ad


Thursday, March 5, 2020

ঢাকায় লাখো মানুষের বিক্ষোভ মিছিলের খবর কি চেপে গেল মিডিয়া ? ||amarkhobor24

বিশেষ প্রতিবেদকঃ    
ভারতের বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) ঘিরে দেশটিতে সাম্প্রদায়িক সহিংসতার মধ্যে মুসলমানদের ওপর চালানো নির্যাতনের প্রতিবাদে ও ভারতের প্রধানমন্ত্রী বিতর্কিত সাম্প্রদায়িক নরেদ্র মোদির বাংলাদেশে আগমনের প্রতিবাদে  বিশাল  সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশ। 

বুধবার ৪ মার্চ বায়তুল মোকাররম উত্তর গেটে ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগরের উদ্যোগে বিকেলে এ সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয় ।বিক্ষোভ মিছিলে নেতৃত্ব দেন ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মাওলানা মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই।      

লাখো মানুষের বিশাল বিক্ষোভ মিছিলে প্রকম্পিত হয় ঢাকা। সারাদেশে ব্যাপক আলোচিত হয়েছে সকল মহলে।বিশাল জনস্রোত ' গো ব্যাক মোদি ' স্লোগানে স্লোগানে প্রকম্পিত করে ঢাকার রাজপথ। গগনবিদারী আওয়াজে চারদিক প্রকম্পিত হয়েছে।  

ঢাকায় জনতার এত বিশাল প্রতিবাদী বিক্ষোভ মিছিলের পর মোদির ঢাকা সফর হবে কিনা তা নিয়েও জল্পনা কল্পনা শুরু হয়েছে।অপরদিকে হেফাজতে ইসলামও ব্যাপক আন্দোলন করছে।  গতকাল ঢাকায় চরমোনাই পীরের ডাকে বিশাল জমায়েত উপস্থিতিতে জনতার ব্যাপক ক্ষোভ  বিক্ষোভ মোদিকে কড়া মেসেজ দেওয়া হয়েছে বলেই মনে করছে ভারতীয় বিভিন্ন সংবাদমাধ্যম।                        
কিন্তু এত বড় পোগ্রামের নিউজ দু এক মিডিয়া ছাড়া কোন টেলিভিশন ও  মুল ধারার মিডিয়াতে আসেনি। 

এ বিষয়ে ইসলাম পন্থী লোকজনের বক্তব্য হচ্ছে,  মিডিয়া  এড়িয়ে গেছে বা ইচ্ছে করেই  চেপে গেছে।বাম পন্থী ১০-১৫ জন লোক হলেই প্রথম পাতায় বিশাল ছবি ছাপে ওরা।অথচ ইসলাম পন্থী লাখো মানুষের পোগ্রাম হলেও গুরুত্ব দেয় না।  এটা চরম বৈষম্য ও হলুূদ সাংবাদিকতা বলে মনে করছে সচেতন মহল।ওরা ইসলাম পন্থীদের শক্তিকে দমিয়ে রাখতে চায়। 

শুধু দৈনিক ইনকিলাব পত্রিকা ছবি সহ প্রথম পাতায় গুরুত্ব সহ নিউজ করেছে।বাকি কয়েক পত্রিকা দায়সারা নিউজ করেছে। ইলেক্ট্রনিক মিডিয়া একদম নিউজই করেনি।বাংলাদেশের মিডিয়ার এমন দ্বিমুখী আচরণের তীব্র ক্ষোভ জনগনের ভিতর।  

তবে বিভিন্ন ইউটিউব মিডিয়া ও ফেইসবুক লাইভ সরব ভুমিকা রাখায় সারাদেশের মানুষ দেখতে পেরেছে।  

সচেতন মহলের মতামত,  যে কোন প্রোগ্রাম করার আগে নিজস্ব লোকজনের একটি মিডিয়া টিম রাখতে হবে।  তারা ভালো ছবি ও ভিডিও করে ইউটিউব ও সামাজিক মাধ্যমে জনগনের কাছে নিউজ পৌঁছে দিতে হবে।  ছবি তুলা ও ভিডিও করার উপর তাদের  ট্রেনিং করানো উচিত। ভিডিওতে  ভয়েজ দিয়ে   টিভি রিপোর্টের মতই নিউজ করা যায়।   নিজেদেরকে  মিডিয়ার ভুমিকা পালন করতে হবে।  যে কোন মিছিল মিটিং হলে ভালো ছবি ও ভিডিও করার জন্য কয়েকজনকে দায়িত্ব দিয়ে আলাদা টিম করে দিতে হবে।

No comments:

Post a Comment

Pages