রাবিতে রেনেসাঁসের নিজস্ব ভ্রাম্যমান লাইব্রেরির উদ্বোধন - amarkhobor24.com

শিরোনাম

Home Top Ad


Tuesday, February 11, 2020

রাবিতে রেনেসাঁসের নিজস্ব ভ্রাম্যমান লাইব্রেরির উদ্বোধন

রাবি প্রতিনিধি:
রাজশাহী বিশ্ববিদ্যায়ের (রাবি) জ্ঞানার্জন ও বুদ্ধিভিত্তিক সামাজিক সংগঠন রেনেসাঁসের নিজস্ব ভ্রাম্যমাণ লাইব্রেরী উদ্বোধন করা হয়েছে। মঙ্গবার বিকেলে সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী একাডেমিক ভবনে সংগঠনটির পঞ্চাশতম বই আলোচনা শেষে এ লাইব্রেরিটির উদ্বোধন করা হয়। 
উদ্বোধনী অনুষ্ঠানে রেনেসাঁসের সভাপতি ফোকলোর বিভাগের শিক্ষার্থী কাজী জহির উদ্দিন বলেন, বিশ্ববিদ্যালয়ের মূল উদ্দেশ্য পড়াশোনা ও গবেষণার মাধ্যমে জ্ঞানার্জন ও জ্ঞান উৎপাদন করা। কিন্তু বর্তমান শিক্ষা ও সরকারী চাকরি ব্যবস্থার ফলে আমরা অনেক বেশি যান্ত্রিক হয়ে পড়েছি। একাডেমিক ও চাকরির পড়াশোনার বাইরে অন্য কিছু ভাবতেই পারছি না। যার ফলে ব্যর্থ হচ্ছে উচ্চ শিক্ষার মূল উদ্দেশ্য। দক্ষ হয়ে উঠছে না শিক্ষার্থীরা। এসব চিন্তা থেকে রেনেসাঁসের মাধ্যমে একটা পাঠক গোষ্ঠী তৈরি করার চেষ্টা করছি। আর পাঠকরা যেন বিনামূল্যে বই নিয়ে পড়তে পারে সে জন্যই ভ্রাম্যমাণ লাইব্রেরীর ব্যবস্থা। এর মাধ্যমে শিক্ষার্থীরা আরো বেশি উৎসাহিত হবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।

এসময় উপস্থিত ছিলেন সংগঠনের সহ-সভাপতি সাকিবুর রহমান, অর্থ সম্পাদক রবিউল ইসলাম, লাইব্রেরি সম্পাদক তানিয়া আনজু, প্রচার ও প্রকাশনা সম্পাদক সেলিমুল হক প্রমুখ।
উল্লেখ্য, ২০১৮ সালে ফোকলোর বিভাগের শিক্ষার্থী কাজী জহির উদ্দিনের একক প্রচেষ্টায় ‘রেনেসাঁস’ সংগঠনটির যাত্রা শুরু হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয়

No comments:

Post a Comment

Pages