রাষ্ট্রের সামগ্রিক অগ্রগতিকে এগিয়ে নেয়ার জন্য বাংলা ভাষার বিকাশ ঘটাতে হবে -চিন্তাঙ্গন - amarkhobor24.com

শিরোনাম

Home Top Ad


Sunday, February 23, 2020

রাষ্ট্রের সামগ্রিক অগ্রগতিকে এগিয়ে নেয়ার জন্য বাংলা ভাষার বিকাশ ঘটাতে হবে -চিন্তাঙ্গন

একটি রাষ্ট্রের সামগ্রিক উন্নতি ও অগ্রগতি নির্ভর করে রাষ্ট্রের নাগরিকের ভাব বিনিময়ের মাধ্যম ভাষার উপর। তাই রাষ্ট্রের সামগ্রিক অগ্রগতিকে এগিয়ে নেয়ার জন্য বাংলা ভাষার বিকাশ ঘটাতে হবে। বর্তমান প্রজন্মকে বিদেশী ভাষা চর্চার পরিবর্তে বাংলা চর্চার প্রতি উৎসাহিত করতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠানসমূহকেও বাংলার প্রতি অগ্রাধিকার ভিত্তিতে নজর দিতে হবে।
আজ ২৩ ফেব্রুয়ারী ২০২০ইং রবিবার বিস্তৃত চিন্তার উন্মুক্ত প্রাঙ্গণ চিন্তাঙ্গন এর আয়োজনে বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ এর কনফারেন্স হলে “মাতৃভাষা বাংলার বর্তমান সংকট ও ভবিষ্যৎ: প্রেক্ষিত বিশ্বায়ন” শীর্ষক গোলটেবিল আলাপে উপরোক্ত কথা বলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক ড. আব্দুল লতিফ মাসুম।
উক্ত গোলটেবিল আলাপে বিশিষ্ট গবেষক ও লেখক ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আজম বলেন, স্বাধীনতা পরবর্তী অপরাপর প্রতিবেশী দেশগুলোর চেয়ে আামদের উন্নতি যতটা হওয়ার কথা ছিল দুঃখজনক বাস্তবতা হলো আমরা তা প্রকৃতপক্ষে পারিনি। বিশ্বায়নকে ধারণ করতে গিয়ে আমরা শিক্ষার মাধ্যম হিসেবে বাংলাকে ধারণ করতে পারিনি। অথচ ভিয়েতনামের মত দেশ তাদের অর্থনৈতিক উন্নতির পেছনে ভাষাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে এগিয়েছে। তাই আমাদেরকেও অগ্রগতিতে এগিয়ে যেতে শুধু বিশ্বায়ন নয়; বরং দেশের যোগাযোগের মূলধারাকেও গুরুত্ব দিতে হবে।
সভাপতির বক্তব্যে চিন্তাঙ্গণের উপদেষ্টা নূরুল করীম আকরাম বলেন, আামাদের তরুন প্রজন্ম বাংলার পরিবর্তে ইংরেজি ও হিন্দী ভাষার প্রয়োগ করতে পারাকে গর্বের মনে করে। এটা রক্তে কেনা বাংলার স্পষ্ট অবমাননা। আমাদের তরুন প্রজন্মকে এ অবস্থা থেকে ফিরিয়ে আনতে আমাদেরকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।
চিন্তাঙ্গণ পরিবারের সদস্য এম এম শোয়াইবের সঞ্চালনায় গোলটেবিল আলাপে আরো বক্তব্য রাখেন, চিন্তাঙ্গণের প্রধান উপদেষ্টা এম. হাছিবুল ইসলাম, আবৃত্তিকার ও সমাজচিন্তক শাহ ইফতেখার তারিক, গবেষক ও লেখক মূসা আল হাফিজ, সংগঠক ও রাজনীতি চিন্তক শেখ ফজলুল করীম মারুফ, অর্থনীতিবীদ ও লেখক শামস আরেফিন, কবি ও লেখক গিরিশ গৈরিক, লেখক ও সাহিত্যিক বাশিরুল আমিন।
আরো উপস্থিত ছিলেন, চিন্তাঙ্গন পরিবারের সদস্য কে এম শরীয়াতুল্লাহ, এইচ এম সাখাওয়াত উল্লাহ ও চিন্তাঙ্গনব্লগ মডারেটর খালিদ মোহাম্মাদ তালুদকার।

সূত্রঃ উত্তরা নিউজ 

No comments:

Post a Comment

Pages