আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে আত্মত্যাগকারী বীর শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা ||amarkhobor24.com - amarkhobor24.com

শিরোনাম

Home Top Ad


Thursday, February 20, 2020

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে আত্মত্যাগকারী বীর শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা ||amarkhobor24.com

নিজস্ব প্রতিবেদক: আজ অমর ২১শে ফেব্রুয়ারি। মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ১৯৫২ সালের এই দিনে মাতৃভাষা বাংলার মর্যাদা রাখতে গিয়ে বুকের রক্ত ঢেলে দিয়েছিল রফিক, সালাম, বরকত, সফিউর জব্বাররা। তাদের সেই আত্মত্যাগের বিনিময়ে বাংলাদেশীরা পেয়েছে নিজস্ব ভাষার মর্যাদা ও অধিকার। তাই এক পর্যায়ে দিনটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি লাভ করেছে। বর্তমানে সারা বিশ্বে দিনটি উদযাপিত হয়।

আজকের এই গৌরবোজ্জল দিনটি উপলক্ষে আমার খবর টোয়েন্টিফোর ডটকম এর সম্পাদক মুহাম্মাদ পারভেজ হোসাইন'র পক্ষ থেকে সকল পাঠক, লেখক, শুভাকাঙ্খী-শুভানুধ্যয়ীসহ সবাইকে আমাদের পরিবারের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা অভিনন্দন।

একুশের সেই উত্তাল সংগ্রাম জাতির মধ্যে অন্যায়ের সাথে আপোসহীন বিরুদ্ধতার যে সঞ্জীনবী শক্তি জুগিয়েছিল তা ক্রমে স্ফীত হয়ে মুক্তিযুদ্ধের গৌরবময় পথ বেয়ে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের মধ্য দিয়ে চূড়ান্ত পরিণতি লাভ করেছিল। একুশ তাই আমাদের কাছে চির প্রেরণার প্রতীক, অন্যায়ের বিরুদ্ধে মাথা নত না করার দুর্দম সাহসের উৎস। একুশ এ জাতির শোকের দিন, একুশ আমাদের গর্বের দিন, অনুপ্রেরণা, উদ্দামের দিন।
দেশে বিদেশে নানা সংগঠন ও প্রতিষ্ঠান ভাবগাম্ভির্যের মধ্য দিয়ে একুশে ফেব্রুয়ারির এই দিন উদযাপন করছে।
মাতৃভাষার মর্যাদা রাখতে গিয়ে বুকের রক্ত ঢেলে বাঙালি জাতি যে ইতিহাস রচনা করেছিল, শুধু বাংলাদেশ নয়, সারাবিশ্ব তাকে বরণ করেছে সুগভীর শ্রদ্ধায়। ২১শে ফেব্রুয়ারি আজ বিশ্বজুড়ে পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে। বিশ্বের সকল জাতিসত্তার ভাষা রক্ষার দিন হিসেবে জাতিসংঘ স্বীকৃতি দেয় বাঙালি জাতির ভাষার জন্য লড়াইয়ের দিন সেই একুশে ফেব্রয়ারিকে।


No comments:

Post a Comment

Pages