মিরসরাইয়ে কৃষি জমিতে পুকুর খনন,হুমকিতে খাদ্য নিরাপত্তা ||amarkhobor24 - amarkhobor24.com

শিরোনাম

Home Top Ad


Friday, February 7, 2020

মিরসরাইয়ে কৃষি জমিতে পুকুর খনন,হুমকিতে খাদ্য নিরাপত্তা ||amarkhobor24

মিরসরাই প্রতিনিধিঃ সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে মিরসরাইয়ে কৃষি জমিতে চলছে অবাধে পুকুর খনন।ভূমি ব্যবস্থাপনা নীতিমালা লঙ্ঘন করে পুকুর খনন করছেন অনেক জমির মালিকরা। মাছ চাষে ফসলের চেয়ে অধিক লাভ এবং তুলনামূলক ঝামেলাহীন বলে তারা মনে করছেন। এতে জলবদ্ধতার সৃষ্টি হয়ে বাড়ছে জনদুর্ভোগ। হুমকীর মুখে ২৫ হাজার হেক্টর ফসলি জমি। দ্রুত এর অবসান না হলে জলাবদ্ধতাসহ পরিবেশে বিরূপ প্রভাব পড়ারও আশঙ্কা করছেন কৃষি সংশ্লিষ্টরা।

এদিকে মিরসরাই-১ আসনের  মাননীয় সংসদ সদস্য ,সাবেক মন্ত্রী, গৃহায়ন ও গনপূর্ত মন্ত্রনালয়ের সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি ও চান ফসলি জমি ধ্বংসের এমন অপকর্ম বন্ধ হোক।তিনি আক্ষেপ করে আরো বলেছেন, আমার মিরসরাইয়ের সব কৃষি জমি কি পুকুর হয়ে যাবে?। এরই মধ্যে মিরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তাকে নির্দেশ দিয়েছেন কেউ যেন কৃষি জমির মাটি কাটতে না পারে।

সরেজমিনে দেখা যায়,  মিরসরাই উপজেলা জোরারগঞ্জ থানা  ৮নং দুর্গাপুর  ইউনিয়ন চৈত্যনের হাট টু আবুর হাট সড়কের পাশে গোপালপুর ও জনার্দনপুর গ্রাম নামক এলাকায় সড়কের পাশে ৪০ শতাংশ জমিতে ১০-১৫ জন লোক দিয়ে চলছে পুকুর খননের কাজ। সেখানে প্রায় দুই সপ্তাহ  ধরে কাজ করছেন বলে জানান কমর্রত শ্রমিকরা।
 
নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যক্তি অভিযোগ করে বলেন, প্রশাসনের লোকজন টাকা নিয়ে পুকুর খননের অনুমতি দিয়েছে। এতে করে শ্রেণি পরিবর্তনের আবেদনের প্রয়োজন হয় না। পুকুর খননের কারণে জলাবদ্ধতা ও সেচ সমস্যায় অনেক কৃষকে বিপাকে পড়তে হবে।

No comments:

Post a Comment

Pages