ভারতের নদীতে তিন দিন ধরে দাউ দাউ করে আগুন জ্বলছে,নিয়ন্ত্রণে আসছে না ||amarkhobor24 - amarkhobor24.com

শিরোনাম

Home Top Ad


Tuesday, February 4, 2020

ভারতের নদীতে তিন দিন ধরে দাউ দাউ করে আগুন জ্বলছে,নিয়ন্ত্রণে আসছে না ||amarkhobor24


আন্তর্জাতিক ডেস্ক- ভারতের আসামের রাজধানী গুয়াহাটি থেকে ৪০০ কিলোমিটার দূরবর্তী দিবরুগড় জেলার নহরকাটিয়া শহরের পাশ দিয়ে প্রবাহিত বুড়ি দিহিং নদীতে শনিবার (৩১ জানুয়ারি) থেকে দাউ দাউ করে আগুন জ্বলছে।

নদীর ভেতর দিয়ে টানা অপরিশোধিত তেলের পাইপ লাইন ফেটে এই আগুনের সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। টানা তিনদিন ধরে জ্বলা এই আগুনের জেরে আশপাশ ভরে যাচ্ছে কালো ধোঁয়ায়।

আজ সোমবার (৩ ফেব্রুয়ারি) সন্ধ্যা পর্যন্ত এই আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি। আগুন আরও ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করছেন স্থানীয়রা।

ওয়েল ইন্ডিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে, সেন্ট্রাল ট্যাংকে জটিল ধরনের যান্ত্রিক ত্রুটির কারণে এই আগুনের ঘটনা ঘটেছে। ওয়েল ইন্ডিয়ার আসাম অঞ্চলের সব অপরিশোধিত তেল ওই ট্যাংকে জমা রাখা হয়।

ওয়েল ইন্ডিয়া আরও জানিয়েছে, তাদের একটি বিশেষজ্ঞ দল আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। অপরিশোধিত তেলের পাইপলাইন ফেটে যাওয়ার পর স্থানীয় লোকজন এই আগুন ধরিয়ে থাকতে পারে বলে তারা সন্দেহ করছেন।

ওয়েল ইন্ডিয়ার করপোরেট কমিউনিকেশন বিভাগের সিনিয়র ম্যানেজার ত্রিদিব হাজারিকা টেলিফোনে এনডিটিভিকে জানিয়েছেন, জটিল ধরনের যান্ত্রিক ত্রুটির কারণে পাইপের তেল ট্যাংকে প্রবেশ করতে পারছিল না। তাই অতিরিক্ত তেলের চাপে পরিবহন পাইপ ফেটে যাওয়ায় এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বিশেষজ্ঞ দল কাজ করছে।

এদিকে তিনদিন ধরে আগুনের জেরে নাহারকাটিয়া এলাকার বাসিন্দাদের মধ্যে চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। স্থানীয়দের অভিযোগ, নদীর উপর আগুন জ্বলার ব্যাপারে জানালেও সময়ে কোনও ব্যবস্থা গ্রহণ করেনি জেলা প্রশাসন। তবে আগুনের জেরে ক্ষয়ক্ষতি বা কোনও প্রাণহানির খবর পাওয়া যায়নি। কিন্তু এই আগুনের জেরে সেখানকার বাস্তুতন্ত্রের ব্যাপক ক্ষতি হয়েছে বলে মনে করা হচ্ছে। বিশেষজ্ঞদল সেই ক্ষতি পরীক্ষা করে দেখছেন।

No comments:

Post a Comment

Pages