খুলনায় মাসব্যাপী একুশে বইমেলার উদ্বোধন ||amarkhobor24 - amarkhobor24.com

শিরোনাম

Home Top Ad


Sunday, February 2, 2020

খুলনায় মাসব্যাপী একুশে বইমেলার উদ্বোধন ||amarkhobor24

শেখ নাসির উদ্দিন, খুলনা প্রতিনিধিঃ খুলনায় মাসব্যাপী মুজিববর্ষ একুশে বইমেলার উদ্বোধন রবিবার (২ ফেব্রুয়ারী) বিকেলে বয়রাস্থ বিভাগীয় সরকারি গণগ্রন্থাগার প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসেবে বইমেলার উদ্বোধন করেন খুলনার স্থানীয় সরকার বিভাগের পরিচালক হোসেন আলী খোন্দকার। বইমেলার এবারের স্লোগান ‘পড়ব বই, গড়ব দেশ -  বঙ্গবন্ধুর বাংলাদেশ’।
উদ্বোধন অনুষ্ঠানে অতিথিরা বলেন, মানুষের মনুষত্ব বিকাশের অন্যতম মাধ্যম হলো বই। এজন্য মননশীল মানুষ গঠনে বই পড়ার কোন বিকল্প নেই। বই শুধু শিক্ষার্থীদের পড়ার বিষয় নয়, সব বয়সী মানুষের বই পড়ার অভ্যাস তৈরি করতে হবে। মোবাইল বা ডিজিটাল ডিভাইস কখনো বইয়ের বিকল্প হতে পারে না। এজন্য শিশুদের মোবাইল ও ফেসবুকের আসক্তি থেকে দূরে রাখতে তাদের হাতে বই তুলে দিতে হবে।

খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, শিক্ষাবিদ প্রফেসর মোঃ জাফর ইমাম, খুলনা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান ডিসিপ্লিনের অধ্যাপক ড. মোঃ আব্দুল জব্বার, অতিরিক্ত পুলিশ কমিশনার এসএম ফজলুর রহমান, রবি আজিয়াটা লিমিটেডের ক্লাস্টার ডিরেক্টর মোঃ হামিদুল হক, মুক্তিযোদ্ধা সরদার মাহবুবুর রহমান, খুলনা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মামুন রেজা ও বাংলাদেশ পুস্তক ও বিক্রেতা সমিতির খুলনা জেলা শাখার সভাপতি মোঃ আলমগীর। স্বাগত জানান বিভাগীয় সরকারি গণগ্রন্থাগারের উপপরিচালক ড. মোঃ আহসান উল্যাহ।

বইমেলায় বঙ্গবন্ধুর ওপর লেখা বই নিয়ে ‘বঙ্গবন্ধু কর্নার’ স্থাপন করা হয়েছে। মেলা প্রতিদিন বিকেল তিনটা থেকে রাত ১০টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে। মেলা প্রাঙ্গণে প্রতিদিন বিকালে আলোচনা সভা ও সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকবে। প্রতিদিন শিশুদের জন্য উপস্থিত বক্তৃতা, আবৃত্তি, নতুন লেখকদের বইয়ের মোড়ক উম্মোচন, চিত্রাঙ্কন,সঙ্গীত ও বইপাঠ প্রতিযোগিতার আয়োজন থাকবে। এবারের বই মেলায় বিভিন্ন প্রকাশনা সংস্থা, সাহিত্য সংস্থা, বিভিন্ন সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান ও লাইব্রেরিসহ ১০৫টি স্টল অংশ নিয়েছে।

No comments:

Post a Comment

Pages