মিরসরাইয়ে অবৈধ মাটি কাটার দায়ে ভ্রাম্যমান আদালতের অভিযান স্কেভেটর ও পিকআপ জব্দ - amarkhobor24.com

শিরোনাম

Home Top Ad


Tuesday, January 28, 2020

মিরসরাইয়ে অবৈধ মাটি কাটার দায়ে ভ্রাম্যমান আদালতের অভিযান স্কেভেটর ও পিকআপ জব্দ

কমল পাটোয়ারী,মিরসরাই প্রতিনিধিঃ মিরসরাইয়ে কৃষি জমি থেকে অবৈধভাবে মাটি কাটার দায়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ১টি স্কেভেটর ও ২টি পিকআপ (ছোট ট্রাক) জব্দ করা হয়েছে। উপজেলা সহকারি কমিশনার (ভূমি) রাশেদুল ইসলামের নেতৃত্বে সোমবার (২৮ জানুয়ারী) সকালে মিঠানালা ইউনিয়নের হাদি মুছা এলাকায় এ অভিযান পরিচালনা করা হয়।জানা গেছে, ভ্রাম্যমাণ আদালত গোপন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনা করে। এসময় স্কেভেটর ও পিকআপ মালিক পালিয়ে যায়।মালিক না পেয়ে স্থানীয় ৩নং ওয়ার্ডের ইউপি সদস্য মোশাররফ হোসেনের জিম্মায় দেয়া হয়েছে স্কেভেটরটি এবং পিকআপ দুটি মিরসরাই থানার জিম্মায় রাখা হয়। স্থানীয় এলাকাবাসী অভিযোগ করেন, গত ৮/১০দিন ধরে শরিফ উদ্দিন নামে জনৈক ব্যক্তি কৃষি জমির টপ সয়েল কেটে বিক্রি করছে।
এলাকার সচেতন মহল অভিযোগ করেন, পরিবেশ বিষয়ে সচেতনতার অভাবে জমির মালিকরা এক শ্রেনীর মুনাফা লোভীর প্রলোভনে পড়ে কৃষি জমির টপ সয়েল বিক্রি করে দীর্ঘ মেয়াদী ক্ষতির সম্মুখীন হচ্ছে।

উপজেলা সহকারি কমিশনার (ভুমি) রাশেদুল ইসলাম জানান, এভাবে মাটি কাটার ফলে মাটির জৈব শক্তি কমে গিয়ে দীর্ঘ মেয়াদী ক্ষতির মুখে পড়ছে মানুষ। মিরসরাই উপজেলা প্রশাসন এ ধরনের অভিযোগ পেলে দ্রুত  ব্যবস্থা নিবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ রুহুল আমিন জানান, কৃষি জমির টপ সয়েল বিক্রির ফলে জমির উর্বরতা হারাচ্ছে। আগামীতে খাদ্য ঘাটতিসহ পরিবেশ বিপর্যয়ের ফলে ফসলি জমি হুমকির মুখে পড়বে। এধরণের অপরাধ মূলক কাজে কখনো সামান্যতম ছাড় দেয়া হবেনা বলেও তিনি জানান।

No comments:

Post a Comment

Pages