সুস্থ সংস্কৃতির বিকাশে বাংলার মাটির অপ্রতিরোধ্য পথচলা - amarkhobor24.com

শিরোনাম

Home Top Ad


Tuesday, December 24, 2019

সুস্থ সংস্কৃতির বিকাশে বাংলার মাটির অপ্রতিরোধ্য পথচলা

অতি অাধুনিকতা তথা অপসংস্কৃতির করালগ্রাসে সুস্থ সংস্কৃতির চর্চার ক্ষেত্র হচ্ছে সংকুচিত। মুখ থুবড়ে পড়েছে সামাজিক ঐতিহ্য স্বকীয়তা। হারিয়ে যাচ্ছে  পারস্পরিক শ্রদ্ধাবোধ। দেশের বর্তমান শিক্ষা ব্যবস্থা মানুষকে অমানুষে পরিণতে করে দিচ্ছে।যে শিক্ষা ব্যবস্থা মানুষের অধিকার কেড়ে নিয়ে নিঃস্ব করে দেওয়ার শিক্ষা দেয় সেই শিক্ষায় শিক্ষিত মানুষের মাঝে না আছে ধর্ম কর্ম না আছে নৈতিকতা ও আদর্শ। ইসলাম বিদ্বেষীরা মুসলমানদের ইতিহাস ঐতিহ্যকে ধ্বংস করতে সাংস্কৃতিক আগ্রাসন চালাচ্ছে।আজ মানুষ নিজেদের ইতিহাস,ঐতিহ্য,সংস্কৃতি  কৃষ্টি কালচার ভুলে গিয়ে ভিনদেশী সংস্কৃতির চর্চায় মগ্ন। একটি জাতিকে ধ্বংসের অন্যতম উপায় হলো ঐ জাতির সংস্কৃতিকে ধ্বংস করে দেওয়া।আজ দেশীয় সংস্কৃতিকে করা হয় অবহেলা, অবজ্ঞা।হারিয়ে যাচ্ছে দেশীয় সংস্কৃতির চর্চা।ভিনদেশী নোংরা সংস্কৃতির প্রভাবে হারিয়ে যাচ্ছে আমাদের সুস্থ সংস্কৃতি।ভিনদেশী নোংরা সংস্কৃতির অাগ্রাসন রূখতে সাংস্কৃতিক ময়দানে  এক স্বপ্নচারী যুবকের আগমনের ঘটেছিল দেড় যুগ আগে।তিনি হলেন মাওলানা আইনুদ্দীন অাল আজাদ রহ।তিনি যখন অপসংস্কৃতির প্রতিরোধে মাঠে নামে তখন তিনি ছিলেন একা।অপসংস্কৃতির প্রতিরোধ আর সুস্থ সংস্কৃতির বিকাশে গঠন করেন " কলরব" নামের  একটি সাংস্কৃতিক সংগঠন।কলরব আজ জাতীয় পর্যায়ে সবচেয়ে জনপ্রিয় সাংস্কৃতিক সংগঠন।দেশের শতকরা ৮০% লোক এখন কলরবের সংগীত শুনে।টেকনাপ থেকে তেতুলিয়া আর রূপসা থেকে পাথুরিয়া আজ কলরব এর জয় জয়কার।মাওলানা আইনুদ্দীন আল আজাদ রহ স্বপ্নের কলরব আজ অপসংস্কৃতির প্রতিরোধ আর সুস্থ সংস্কৃতি বিকাশে সফল বলে মনে করছি।

চট্টগ্রামে সবচেয়ে জনপ্রিয় সাংস্কৃতিক সংগঠনের নাম " বাংলার মাটির সাংস্কৃতিক ফোরাম।কলরব এর প্রতিষ্টাতা মাওলানা আইনুদ্দীন আল আজাদ রহ ভাবাদর্শে বিশ্বাসী হয়ে সাংস্কৃতিক অঙ্গনে কাজ করে যাচ্ছে শিশু- কিশোর সাংস্কৃতিক সংগঠন "বাংলার মাটি সাংস্কৃতিক ফোরাম" এর প্রতিষ্টাতা পরিচালক মাওলানা জিয়া উদ্দীন আল আজাদ  ভাই।তিনি সহজ, সরল  নম্র, সদালাপী ও মিষ্টভাষী। সাংস্কৃতিক অঙ্গনে কাজ করার কথা জিজ্ঞাসা করলে তিনি জানান, একমাত্র  মহান আল্লাহর সন্তুষ্টি  লাভের উদ্দেশ্যে কাজ করছেেন।এই স্বপ্নচারী তরুণ অালেম জিয়া উদ্দীন অাল আজাদ সুস্থ সংস্কৃতির চর্চা আর অপসংস্কৃতির প্রতিরোধে অান্দোলন করে যাচ্ছে অবিরাম।নাস্তিকতাবাদ,মুক্তমনা সংস্কৃতি, আকাশ সংস্কৃতির অাগ্রাসন রোধে   বাংলার মাটি সাংস্কৃতিক ফোরাম এর অগ্রযাত্রা উল্লেখ করার মত।স্বপ্নচারী জিয়া উদ্দীন"   স্বপ্নরাশি " নামে একটি ডিজিটাল স্টুডিও প্রতিষ্টা করেছে।
নিয়মিত চলছে স্বপ্নরাশিতে রেকডিং, ভিডিও এডিটিং।

মরহুম আইনুদ্দীন অাল আজাদ রহ এর আদর্শ বাস্তবায়নে কাজ করছে বাংলার মাটি সাংস্কৃতিক ফোরাম।নিজস্ব কার্যালয়ে সাপ্তাহিক অনুশীলন।কাজ করছে স্কুল কলেজে পড়ুয়া ছাত্রদের নিয়েও।জাতীয়ভাবে কাজ করার প্রত্যয়ে বিভিন্ন পরিকল্পনার গ্রহণ করছে মাওলানা জিয়া উদ্দীন আল আজাদ।বিজ্ঞা অালেম,সচেতন সাংস্কৃতিক প্রেমি, শিক্ষাবিদ,কবি সাহিত্যিকদের পরামর্শক্রমে সুস্থ সংস্কৃতির বিকাশ আর অপসংস্কৃতির প্রতিরোধে কাজ করছে নিরলসভাবে। ইসলাম, দেশ, মানবতা ও স্বাধীনতার পক্ষে অবদান রাখতে চাই বাংলার মাটি।এক ঝাক শিশু- কিশোরের পদচারনায় মুখরিত হয় বাংলার মাটি সাপ্তাহিক অনুশীলন ক্লাসে।প্রতিষ্টার পর থেকে দেশ প্রেম বুকে ধারণ এগিয়ে চলছে তারা।ভিনদেশী নোংরা সংস্কৃতির অাগ্রাসন রোধে কার্যকরী ভুমিকার রাখার নিমিত্তে কাজ করছে সংগঠনটি।সুস্থ সংস্কৃতির বিকাশ আর যুব সমাজকে ধ্বংসাত্বক অপসংস্কৃতির হাত থেকে মুক্তি দিতেই বাংলার মাটির অগ্রযাত্রা অব্যাহত থাকুক সেই কামনায়।

লেখকঃনুর আহমদ সিদ্দিকী

No comments:

Post a Comment

Pages