পীর সাহেব চরমোনাই রহ. এর হাতে বাইয়াত নেয়া সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমিন চৌধুরী'র ইন্তেকাল - amarkhobor24.com

শিরোনাম

Home Top Ad


Monday, December 23, 2019

পীর সাহেব চরমোনাই রহ. এর হাতে বাইয়াত নেয়া সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমিন চৌধুরী'র ইন্তেকাল

বাংলাদেশের যে ক'জন প্রধান বিচারপতি শির উঁচু করে বিচার বিভাগের মান মর্যাদা রক্ষা করে দলবাজির উর্ধ্বে থেকে বিচারাঙ্গনকে আলোকিত করেছেন, তাদের মধ্যে অন্যতম মাহমুদুল আমীন চৌধুরী।ওয়ান ইলেভেনের আগে তাঁর নাম এসেছিল তত্ত্বাবধায়ক সরকার প্রধান হিসেবে।

তিনি গতকাল রোববার সন্ধ্যায় ইন্তেকাল করেছেন।
ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর সিনিয়র যুগ্ম মহাসচিব অধ্যাপক এটিএম হেমায়েত উদ্দিন রহঃ এর নেতৃত্বে প্রধান বিচারপতি জনাব মাহমুদুল আমিন চৌধুরী'র সাথে তাঁর ঝিগাতলার ফ্ল্যাটে সাক্ষাৎকালে তিনি শায়েখ রহ. এর সাথে তার অনেক স্মৃতির কথা উল্লেখ করে আমাদেরকে উৎসাহ যুগিয়েছিলেন। তিনি জর্জ থাকাকালীন সময়ে সৈয়দ ফজলুল করীম রহ. এর সংস্পর্শে এসে তাঁর হাতে বায়আত গ্রহণ করেছিলেন।

এটিএম হেমায়েত উদ্দিন সাহেব রহঃ এর সাথে তখন ছিলেন, ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগরীর তৎকালীন সেক্রেটারী বর্তমানে কলরব এর প্রধান পরিচালক রশীদ আহমদ ফেরদাউস ও ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগরীর তৎকালীন প্রচার সম্পাদক বর্তমানে ইসলামী শ্রমিক আন্দোলনের সিনিয়র জয়েন্ট সেক্রেটারী জেনারেল শহিদুল ইসলাম কবির।

১৯৬৩ সালে আইনজীবি হিসেবে সিলেট জেলা বারে যোগ দেয়া মাহমুদুল আমিন ১৯৮৭ সালের জানুয়ারিতে হাইকোর্টের বিচারপতি হিসেবে নিয়োগ লাভ করেন এবং ১৯৯৯ সালের জুনে আপীল বিভাগের বিচারপতি নিযুক্ত হন।

২০০১ সালের ২৮ ফেব্রুয়ারি তারিখে বিচারপতি লতিফুর রহমানের অবসর গ্রহণের প্রেক্ষিতে বাংলাদেশের ১১-তম প্রধান বিচারপতি হিসাবে মাহমুদুল আমিন চৌধুরী নিয়োগ পান। তিনি ২০০১ সালের ১ মার্চ প্রধান বিচারপতি হিসাবে শপথ গ্রহণ করেন ও ২০০২ সালের ১৭ জুন ৬৫ বছর পূর্ণ হওয়ায় অবসর গ্রহণ করেন।

আল্লাহ রাব্বুল আলামীন তাঁকে জান্নাতে উঁচু মাকাম দান করুন।

No comments:

Post a Comment

Pages