কুতুবদিয়ায় জাতীয় প্রাথমিক শিক্ষা পদকে প্রধান শিক্ষক বিমল কান্তি শীল ও প্রধান শিক্ষিকা বেগম নুরুন নাহার শ্রেষ্ঠ নির্বাচিত - amarkhobor24.com

শিরোনাম

Home Top Ad


Monday, November 18, 2019

কুতুবদিয়ায় জাতীয় প্রাথমিক শিক্ষা পদকে প্রধান শিক্ষক বিমল কান্তি শীল ও প্রধান শিক্ষিকা বেগম নুরুন নাহার শ্রেষ্ঠ নির্বাচিত

মো: মনিরুল ইসলাম, কুতুবদিয়া 
"জাতীয় প্রাথমিক শিক্ষা পদক'১৯" বাছাই প্রতিযোগিতায় কুতুবদিয়া উপজেলার বড়ঘোপ ইউনিয়নের মনোহরখালী সরকারি প্রা: বিদ্যালয়ের প্রধান শিক্ষক  বিমল কান্তি শীল ও মহিলাদের মাঝে দক্ষিণ ধূরুং ইউনিয়নের  ডিংগা ভাংগা সরকারি প্রা: প্রধান শিক্ষিকা বেগম নুরুন নাহার সোলতানা শ্রেষ্ঠ নির্বাচিত হন। এছাড়াও দক্ষিণ ধূরুং ইউনিয়নের পূর্ব ধুরুং সরকারি (জুনিয়র) বিদ্যালয়ের সহকারী শিক্ষক দিদারুল হক ও  আলী আকবর ডেইল ইউনিয়নের ফ্লা.লে.কাইমুল হুদা সঃ প্রাঃ বিদ্যালয়ের সহকারি শিক্ষিকা শমসের নেওয়াজ মুক্তা শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হন।
উল্লেখ্য যে,গত ১২ই নভেম্বর প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত শিক্ষক-শিক্ষিকাদের পাঠদান, দক্ষতা, উদ্ভাবনী কৌশল, পাঠ প্রস্তুতি, পাঠ মূল্যায়ন, শিক্ষকের সহ:শিক্ষাক্রমিক পারদর্শিতা, শিক্ষার্থীদের ঝরে পড়া রোধসহ বিভিন্ন কার্যক্রম পর্যালোচনা পূর্বক যাচাই-বাছাই করে উপজেলা পর্যায়ে তারা ৪জন শ্রেষ্ঠ প্রধান ও সহকারী শিক্ষক - শিক্ষিকা নির্বাচিত হন। তাদের এই অর্জনকে তাৎক্ষনিক অভিনন্দন জানিয়েছেন কর্মরত সকল শিক্ষক-শিক্ষিকাগণ।

এখানে উল্লেখ্য যে, প্রধান শিক্ষিকা বেগম নুরুন নাহার সোলতানা জানান- তিনি পূর্বে শেষ্ঠ শিক্ষিকা লাভ করে। ৮৬-৯০ সাল পর্যন্ত মহিলা সংস্থা কুতুবদিয়ার চেয়ারম্যান হিসেব দায়িত্বে ছিলেন, নির্যাতিত নারীদের উন্নয়নে কাজ, নারীদের ধিক্কার বন্দের জন্য সেলাই প্রশিক্ষণ চালু করেছিলেন, সেখান থেকে বহু মহিলা কর্মসংস্থান করেছেন বলে জানান। তিনি আরো বলেন ,  কুতুবদিয়ায় আনসার ভিডিপি নারী কল্যাণ সমিতি করে ডিংগা ভাংগা সেন্টারে শতাধিক মহিলাকে প্রশিক্ষণের ব্যবস্থা করেন। তিনি কুতুবদিয়ায় নারী জাগরণ সমিতি প্রতিষ্ঠাতা ও অসহায়, অনার্দ নারীদের পড়ালেখা, বিবাহসহ বিভিন্ন কাজে সহযোগিতা করেন বলেও জানান।

সহকারী শিক্ষিকাদের মাঝে শমসের নেওয়াজ মুক্তা ২০১৪ইং সালেও উপজেলায় এবং পরবর্তীতে জেলা পর্যায়েও শ্রেষ্ঠ শিক্ষিকার খেতাব অর্জন করেছিলেন। সরকার কর্তৃক সিলেক্টেড হয়ে শ্রীলঙ্কা সফরও সম্পন্ন করে এসেছেন ২০১৬ইং তে।
জানা যায়, শমসের নেওয়াজ মুক্তা "শিক্ষা ও সাংস্কৃতিক" প্রাঙ্গণে বরাবরই অবদান রেখে চলেছেন। তিনি ঢাকায় অনুষ্ঠিত জাতীয় শিক্ষা সপ্তাহ্'০৯-এ শিক্ষক পর্যায়ে লোক ও নজরুল সঙ্গীতে ১ম স্হান অধিকার করেন।এছাড়াও শিক্ষা ও চাকুরীতে অবদানের স্বীকৃতি স্বরূপ "জয়িতা'১৩ পুরষ্কার, ২০০২ সালে  জেলার শ্রেষ্ঠ গার্লস গাইড, ১৯৯৬ সালে শ্রেষ্ঠ শিশুশিল্পী নির্বাচিত হওয়া সহ সংগীতে অনেক সফলতা অর্জন করেন।
মুক্তা কুতুবদিয়ার ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান কুতুবদিয়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত সিনিয়র শিক্ষক আক্কাস উদ্দিন ও মরহুমা তাহমিনা খানম'এর সুযোগ্য কন্যা এবং কুতুবদিয়া সরকারি কলেজের শিক্ষক শওকতুল ইসলামের সহধর্মিনী।

No comments:

Post a Comment

Pages