খুলনায় রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের ভুখা মিছিল - amarkhobor24.com

শিরোনাম

Home Top Ad


Monday, November 25, 2019

খুলনায় রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের ভুখা মিছিল


শেখ নাসির উদ্দিন, খুলনা প্রতিনিধিঃ গায়ে ছেঁড়া জামা ও হাতে প্লাস্টিকের থালা নিয়ে খুলনায় ভুখা মিছিল করেছে রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিকরা। ভুখা মিছিলে শ্রমিকরা তাদের পাওনা অবিলম্বে পরিশোধের দাবির পক্ষে বিভিন্ন স্লোগান দেয়।
সোমবার (২৫ নভেম্বর) বেলা ১১টায় খালিশপুর শিল্পাঞ্চলে বকেয়া মজুরি পরিশোধ, মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে এ ভুখা মিছিল করে পাটকল শ্রমিকরা। মিছিলটি প্লাটিনাম জুটমিল গেট থেকে নতুন রাস্তার মোড়, দৌলতপুর বাসস্ট্যান্ড ঘুরে প্লাটিনাম জুটমিল গেটে এসে শেষ হয়।
এদিকে মজুরি কমিশন বাস্তবায়ন ও ১১ দফা দাবিতে শ্রমিকদের পক্ষ থেকে গত শনিবার (২৩ নভেম্বর) পক্ষকালব্যাপী ধর্মঘট বিক্ষোভ ও আমরণ অনশনের টানা কর্মসূচি ঘোষণা করা হয়। কর্মসূচির মধ্যে রয়েছে ২৫ নভেম্বর রাজপথে ভুখা মিছিল, ২৭ নভেম্বর প্রতীকী অনশন, ২ ডিসেম্বর বিক্ষোভ মিছিল, ৩ ডিসেম্বর থেকে ২৪ ঘণ্টার ধর্মঘট, ৮ ডিসেম্বর গেটসভা ও ১০ ডিসেম্বর সকাল থেকে মিল গেটে আমরণ অনশন।
বাংলাদেশ রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদ এই কর্মসূচি ঘোষণা করে।
জানা গেছে, দাবিনামা সম্পর্কে ২৪ নভেম্বর বিকেলে খুলনার যুগ্ম শ্রম পরিচালকের কার্যালয়ে শ্রমিক নেতাদের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হয়। কিন্তু তাতে কোনো সমঝোতা না হওয়ায় শ্রমিক নেতারা তাদের পূর্বঘোষিত কর্মসূচিতে অটল থাকেন।
পাটকল শ্রমিক লীগের খুলনা-যশোর অঞ্চলের আহ্বায়ক মো. মুরাদ হোসেন জানান, খুলনার রাষ্ট্রায়ত্ত ৯টি পাটকলে কর্মরত স্থায়ী শ্রমিক রয়েছেন ১৩ হাজার ১৭০ জন এবং বদলি শ্রমিক সংখ্যা ১৭ হাজার ৪১৩ জন। এসব শ্রমিকদের ৯ থেকে ১১ সপ্তাহের মজুরি এবং কর্মকর্তা-কর্মচারীদের ৪ মাসের বেতন বকেয়া রয়েছে। সব মিলিয়ে বকেয়া পাওনা ৬৫-৭০ কোটি টাকা।
উল্লেখ্য, গত মে মাসে পাটকল শ্রমিকদের লাগাতার আন্দোলনে পাট মন্ত্রণালয় ও বিজেএমসি দ্রুততম সময়ের মধ্যে মজুরি কমিশন বাস্তবায়নসহ ৯ দফা দাবি পূরণের আশ্বাস দেয়। কিন্তু ওই দাবি পূরণ না হওয়ায় আবারো আন্দোলনে নেমেছে শ্রমিকরা। তবে এবার রাজপথ-রেলপথ অবরোধের বদলে প্লাটিনাম জুটমিল গেটে কর্মসূচি পালন করছে তারা।

No comments:

Post a Comment

Pages