খুলনা-ঢাকা সরাসরি ট্রেন সার্ভিস চালুর দাবিতে খুলনায় মানববন্ধন - amarkhobor24.com

শিরোনাম

Home Top Ad


Monday, November 4, 2019

খুলনা-ঢাকা সরাসরি ট্রেন সার্ভিস চালুর দাবিতে খুলনায় মানববন্ধন


শেখ নাসির উদ্দিন, খুলনা প্রতিনিধিঃ খুলনা-ঢাকা সরাসরি ট্রেন সার্ভিস চালুর দাবিতে মানববন্ধন করেছেন খুলনা নাগরিক সমাজের নেতারা।

সোমবার (৪ নভেম্বর) বিকেল ৪টা থেকে ৫টা পর্যন্ত খুলনা রেলস্টেশনের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।
খুলনা নাগরিক সমাজের আহবায়ক মুক্তিযোদ্ধা এ্যাডভোকেট আ ফ ম মহাসীন উদ্দিনের সভাপতিত্বে ও সদস্য সচিব অ্যাডভোকেট মো. বাবুল হাওলাদারের পরিচালনায় মানববন্ধন অনুষ্ঠিত হয়। 

মানববন্ধনে বক্তব্য রাখেন জনউদ্যোগ খুলনার আহ্বায়ক অ্যাডভোকেট কুদরত ই খুদা, নাগরিক নেতা শাহীন জামাল পন, সিপিবি নেতা মো. মিজানুর রহমান বাবু, খুলনা ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি এইচ এম আলাউদ্দিন, নাগরিক নেতা এম এ কাশেম, নিরাপদ সড়ক চাই’র (নিসচা) খুলনা জেলা শাখার সাধারণ সম্পাদক এস এম ইকবাল হোসেন বিপ্লব, বৃহত্তর খুলনা উন্নয়ন আন্দোলনের চেয়ারম্যান শেখ মো. নাসির উদ্দিন, নারী নেত্রী জেসমিন সুলতানা, রাশেদা চৌধুরী, আমরা খুলনা বাসীর ডাঃ নাসির উদ্দিন, ইসরাত আরা হীরা, ডাঃ মোসাদ্দেক হোসেন বাবলু, মাহবুবুর রহমান খোকন, সাংবাদিক মাহবুবুর রহমান মুন্না, আসাদুজ্জামান মুন্না প্রমুখ।

মানববন্ধনে বক্তরা বলেন, খুলনা দেশের অন্যতম শিল্প ও বন্দর নগরী। শুধু তাই নয়, চিংড়িশিল্প, সুন্দরবন প্রভৃতি কারণে খুলনা বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ অঞ্চল। এ অঞ্চলের অনেক অধিবাসী ব্যবসা-বাণিজ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। ব্যবসায়ীদের একটি বড় অংশ খুলনায় থেকেই তাদের ব্যবসায়িক কাজকর্ম পরিচালনা করে থাকেন। এছাড়া চাকরিজীবী, শিক্ষার্থী, সাধারণ মানুষের প্রতিনিয়তই ঢাকায় যাতায়াত করতে হয়। ইতোপূর্বে ঢাকার সঙ্গে চট্টগ্রাম, রাজশাহী, বেনাপোল সরাসরি ট্রেন সার্ভিস চালু হলেও অজ্ঞাত কারণে খুলনা বঞ্চিতই থেকে গেলো। ট্রেনে যাতায়াত আরামদায়ক হওয়ায় বিশেষ করে বয়োবৃদ্ধ-নারী-অসুস্থ-প্রতিবন্ধী-শিশুসহ সবার কাছেই এ বাহন জনপ্রিয়। ট্রেনে যাতায়াত তুলনামূলকভাবে সাশ্রয়ী। সাম্প্রতিক সময়ে এ অঞ্চলের মানুষ ঢাকায় যাওয়ার ক্ষেত্রে ট্রেনের ওপর এতবেশি নির্ভরশীল হয়ে পড়েছে যে, অনেক সময় সাতদিন আগেও টিকিট পাওয়া যায় না। স্টেশনের কর্মকর্তারা টিকিট কালোবাজারি করেন। ফলে অনেকেই ব্যর্থ মনোরথ হয়ে ইচ্ছা ও সামর্থ্যরে বিরুদ্ধে অন্য মধ্যমে যাতায়াত করে থাকেন।
অন্যদিকে খুলনা-ঢাকা এ সার্ভিস চালু হলে সরকারের লোকসানের কোন সম্ভাবনা তো নেই বরং এটি অনেক লাভজনক হবে। যাত্রী চাহিদা অনুযায়ী প্রতিদিন ন্যূনতম একটি ট্রেন সরাসরি ঢাকা-খুলনা যাতায়াত এখন সময়ের দাবি।
অবিলম্বে খুলনা-ঢাকা রুটে একটি বিরতিহীন ট্রেনের ব্যাপারে প্রধানমন্ত্রী, রেলমন্ত্রী, স্থানীয় জনপ্রতিনিধি, সংশ্লিষ্ট দপ্তরগুলোর দৃষ্টি আকর্ষণ করে কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি জানান বক্তারা।

No comments:

Post a Comment

Pages