শুধু বিশ্বাসের উপর ভিত্তি করে এমন অযুক্তিক রায় সুপ্রিম কোর্ট দিতে পারে না: পিনাকী ভট্টাচার্য - amarkhobor24.com

শিরোনাম

Home Top Ad


Sunday, November 10, 2019

শুধু বিশ্বাসের উপর ভিত্তি করে এমন অযুক্তিক রায় সুপ্রিম কোর্ট দিতে পারে না: পিনাকী ভট্টাচার্য

বিশেষ প্রতিনিধিঃ বাবরি মসজিদের জায়গায় যে একসময় রামমন্দির ছিলো তার প্রমাণ ভারতের সুপ্রীম কোর্ট পায়নি। তবে অতীতে ওই জায়গাটি হিন্দুদের দখলে ছিলো এবং হিন্দুরা অনেক আগে থেকে বিশ্বাস করতো যে ঐখানে রামের জন্ম হযেছিলো সেই বিশ্বাসের প্রমাণ সুপ্রীম কোর্ট পেয়েছে, তা জানিয়েছে। আর সেজন্যই পুরো জায়গাটি হিন্দুদের দেয়া হবে, তার আদেশ কোর্ট দিয়েছে।

‍#হিন্দুত্ববাদীরা দাবী করে অযোধ্যাতে ওই বাবরি মসজিদের জায়গাতেই রামের জন্ম হযেছিলো হাজার হাজার বছর আগে। এই বিশ্বাস যদি ধ্বংস করে দেয়া বাবরি মসজিদের জায়গায় রাম মন্দির স্থাপনের যুক্তি হয়, তাহলে কি মোদী এখন কাঁচা মাংস খাবেন, উলঙ্গ হয়ে ঘুরবেন? কারণ উনার পূর্বপুরুষ নিশ্চিতভাবে একসময় কাঁচা মাংস খাইতো আর উলঙ্গ থাকতো।

#সেই যুক্তিতে ভারত কি একটা রিপাবলিক থেকে আবার সাম্রাজ্যে রূপান্তরিত হবে? কারণ ভারত একসময় সাম্রাজ্য ছিলো। তারপরে দিল্লির মসনদে কি বৌদ্ধ বা মুসলমানদের বসাইবেন? কারণ ভারতের ইতিহাসে সম্রাটরা বেশীরভাগ সময় মুসলমানেরা ছিলো আর অল্প কিছু সময় বৌদ্ধরা ছিলো।

#ভারতে তো পাঁচশোর বেশী প্রিন্সলি স্টেট ছিলো। ভারত রাষ্ট্র কি সেই রাজাদের উত্তরাধিকারীদের সেই রাজ্যগুলো ফিরিয়ে দেবে?

#কাবা শরিফেও তো আরবের পৌত্তলিকদের উপাসনা চলতো একসময়। এখন পৌত্তলিকরা কাবা শরিফের মালিকানা দাবী করলে কী চলবে?

#ইতিহাস, সভ্যতা আর ঐতিহ্য কি মালিকানার বিষয়?

১৯৯২ সালে বাবরি মসজিদ ভাঙা কোন আইনি বিষয় ছিলোনা। স্রেফ গায়ের জোরে ভাঙা হয়েছিলো। সভ্য দেশে গায়ের জোরে কি কেউ কোন কাজ করতে পারে? গায়ের জোরে করা জোন কাজই বৈধ নয়। তাই বাবরি মসজিদ ভাঙাটা ছিলো অবৈধ এবং ক্রিমিন্যাল অফেন্স। সেই ক্রিমিন্যাল অফেন্সের বিচার ও শাস্তি হলো কোথায়?

No comments:

Post a Comment

Pages