বাংলাদেশের ঐতিহাসিক চরমোনাই মাহফিল শুরু - amarkhobor24.com

শিরোনাম

Home Top Ad


Monday, November 25, 2019

বাংলাদেশের ঐতিহাসিক চরমোনাই মাহফিল শুরু

নিজস্ব সংবাদদাতা ঃ 
বাংলাদেশের বরিশাল বিভাগের শত বছরের ঐতিহ্যবাহী বিশ্বের বড় বড় কয়েকটি  জনসমাগমের মধ্যে  অন্যতম বড়  ইসলামী জমায়েত অনুষ্ঠিত হয় চরমোনাই । 
আগামীকাল ২৬ নভেম্বর থেকে বরিশালের চরমোনাই ময়দানে শুরু হচ্ছে  অগ্রহায়নের ঐতিহাসিক বার্ষিক মাহফিল। ২৮ নভেম্বর আখেরী মোনাজাতের মাধ্যমে শেষ হবে তিন দিনব্যাপী এ মাহফিল।৷  ইতিমধ্যে প্রস্তুত করা হয়েছে কয়েকটি বিশাল মাঠ। বছরে দুটি মাহফিল হয়৷ এই মাহফিলের চেয়ে পরের ফাল্গুনের মাহফিলটি কয়েক গুন বড় হয়। আগামীকাল বাদ যোহর চরমোনাই পীর, ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর আমীর মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম-এর উদ্বোধনী বয়ানের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে শুরু হবে। 
গত রবিবার চট টানানোর কাজ সম্পন্ন হয়েছে। প্রস্তুত রয়েছে বিভিন্ন বিভাগের সবমিলিয়ে প্রায় ২০ হাজারের মত স্বেচ্ছাসেবক। নিরাপত্তার জন্য  নিজস্ব চৌকস স্বেচ্ছাসেবক টিম রয়েছে। একেক টি টিমে দায়িত্ব রয়েছেন একজন করে কমান্ডার, ডেপুটি জোন কমান্ডার।  এদের কেউ  অবসরপ্রাপ্ত সেনা, পুলিশ,  বিভিন্ন বাহিনীতে কাজ অভিজ্ঞতা ছিল এমন লোকজনের সাথে অন্যদের সমন্বয় করে দায়িত্ব ভাগ করে দেওয়া হয়।  যে যেই কাজে দক্ষ তাকে সেই কাজেই দায়িত্ব দেওয়া হয়।  জরুরী চিকিৎসার জন্য মাদ্রাসায় স্থাপন করা হয়েছে অস্থায়ী হাসপাতাল।   চরমোনাই অনুসারী ডাক্তার গন স্বেচ্ছায়  চিকিৎসার দায়িত্ব পালন করবে।  
সকল মাঠের সাথে স্বেচ্ছাসেবক ও লাইট মাইকের যোগাযোগ 
স্থাপন করার জন্য উচ্চ ক্ষমতা সম্পন্ন ওয়ারলেস ওয়াকিটকি ফোন ব্যাবহার করা হবে।  বিদ্যুৎ এর জন্য উচ্চ ক্ষমতা সম্পন্ন নিজস্ব কয়েকটি জেনারেটর রয়েছে। শব্দের জন্য রয়েছে তিন  হাজারের অধিক মাইক।  আড়াই হাজারের অধিক লাইট।  
 সঠিক ন্যয্য মুল্যে দোকানে জিনিসপত্র বিক্রি করতে  হবে।  পঁচা বাঁশি খাবার বিক্রি নিষিদ্ধ। নামাজের সময় দোকান বন্ধ থাকবে। বেহুদা জিনিস সিগারেট সহ এমন সব বিক্রি নিষিদ্ধ।  মনিটরিং এর জন্য বিশেষ চৌকস নিজস্ব গোয়েন্দা টিম থাকবে।  ধরা পড়লে দোকান বন্ধ ও জরিমানা। 
সরাসরি সম্প্রচার ঃ 
চরমোনাই জামিয়া, চরমোনাই ভয়েস, সহ বিভিন্ন আইডি পেইজ থেকে সকল অধিবেশন সরাসরি লাইভ হবে।  
 চরমোনাই’র এ মাহফিলকে কেন্দ্র করে সারাদেশ থেকে আগত লাখো ভক্তবৃন্ত ও মুরিদদের জিকিরে মুখরিত হবে চরমোনাই ময়দান। স্থানীয় মুসল্লিদের বরাতে জানা যায়, চরমোনাই ময়দানের সবগুলো মাঠই প্রস্তুত করা হয়েছে আগত মাহফিল উপলক্ষ্যে। প্রত্যেকটি মাঠই কানায় কানায় ভরে যায় মাহফিল শুরুর আগের দিনই।

No comments:

Post a Comment

Pages